Advertisement

আদিবাসী স্বীকৃতি নিয়ে দেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন-বিক্ষোভ

আলমগীর মানিক, রাঙামাটি : পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের আদিবাসী হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি বাস্তবায়ন করা হলে পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশ থেকে পৃথক বিচ্ছিন্ন করে পৃথক রাষ্ট্রে পরিণত করবে দেশ বিরোধী ষড়যন্ত্রকারি চক্র। সুদূর প্রসারি এই চক্রান্ত বাস্তবায়নে জড়িত রয়েছে দেশ-বিদেশের বিভিন্ন গোষ্ঠি। শুক্রবার সকালে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের উদ্যোগে রাঙামাটিতে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা এসব অভিযোগ করেন।

শুক্রবার দুপুরে রাঙামাটি শহরের বনরূপায় অনুষ্ঠিত এই বিক্ষোভ কর্মসূচিতে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো: হাবীব আজম, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটির সহ-সভাপতি কাজি জালোয়া, চট্টগ্রাম মহানগর সভাপতি গিয়াস উদ্দিন, রাঙামাটি সরকারি কলেজ শাখার আহ্বায়ক মো: শহিদুল ইসলাম, পৌর শাখার সভাপতি মো: পারভেজ মোশারফ হোসেন প্রমুখ।

এসময় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, আদিবাসী হতে হলে ভূমি সন্তান হতে হয় এবং হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি ধারণ করতে হয়। পার্শ্ববর্তী দেশ ভারত, মায়ানমার ও চীন হতে পার্বত্য চট্টগ্রামে অভিবাসী হিসেবে এসে বসতিস্থাপন করলে ভূমি সন্তান হওয়া যায় না।

মূলতঃ আদিবাসী স্বীকৃতির নামে আলাদা রাষ্ট্র “জুম্মলেন্ড” প্রতিষ্ঠার স্বপ্নে ষড়যন্ত্রে লিপ্ত কতিপয় উপজাতীয় ও দেশীয় কুচক্রী মহল। এইসব কুচক্রী মহলের ষড়যন্ত্র প্রতিহত করতে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে তাদের প্রতিহত করার আহবান জানান বক্তারা।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *