Advertisement

গাছা থানার ওসিকে অপসারণ চায় ছাত্র জনতা

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতির এক মাস পূর্তি উপলক্ষে আজ এই দিনে সারাদেশে কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

আন্দোলন চলাকালীন বাংলা ব্লকেট, মার্চ ফর জাস্টিজ, কমপ্লিট শাটডাউন এর মতো কর্মসূচীর কারণে গত ৫ আগষ্ট স্বৈরাচার সরকারের পতনের এক মাস পর শহীদদের স্বরণে আজ দেশব্যাপি পালিত হচ্ছে ‘শহীদি মার্চ’। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত কর্মসূচী মোতাবেক গাজীপুরেও পালিত হয়েছে এ দিবসটি।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে গাছা থানার বিভিন্ন এলাকা হতে পদযাত্রা করে থানার সামনে মানববন্ধন কর্মসূচীতে অবস্থান নেয় ছাত্র-জনতা। ছাত্র ও যুব সমাজের কর্মসূচীতে একাত্বতা প্রকাশ করে সকল পেশার মানুষ অংশ গ্রহন করে।

মানববন্ধনে স্বৈরাচার শেখ হাসিনার সরকার পতন আন্দোলনে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং ছাত্র জনতার ওপর গুলির নির্দেশদাতা গাছা থানার ওসি জিয়াউল ইসলামের প্রত্যাহার ও এ ঘটনার সাথে জড়িত সকলকে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

মানববন্ধন অনুষ্ঠানে আন্দোলনকারীরা বলেন, ফ্যাসিষ্ট আওয়ামী সরকারের আমলে নিয়োগ প্রাপ্ত ওসি জিয়াউল ইসলাম আওয়ামী লীগ এবং বিভিন্ন দুষ্কৃতীকারীদের সাথে হাত মিলিয়ে চাদাবাজি ও গার্মেন্টসের ঝুট ব্যাবসার ভাগ পেয়ে আসছে। এবং বিভিন্ন হামলার সুষ্ঠু বিচার না পাওয়া সহ ছাত্র জনতার উপর গুলির নির্দেশদাতা ওসি জিয়াউল ইসলামের অবিলম্বে অপসারণ দাবি করছি।

প্রেমের টানে বাংলাদেশে এসে যা ঘটলো ভারতীয় নারী প্রিয়াঙ্কা নস্করের

বিশেষ প্রতিনিধি : প্রেমের টানে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করেন ভারতীয় তরুণী প্রিয়াঙ্কা নস্কর (২৯)। সীমান্ত এলাকায় বিজিবির হাতে আটক হন তিনি। পরে দুই বছর সাজা ভোগ শেষে তাকে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা সীমান্ত চেকপোস্ট দিয়ে পরিবারের কাছে ফেরত দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় দর্শনা সীমান্ত চেকপোস্টের শূন্যরেখায় বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে তাকে ফেরত দেয়া হয়।

প্রিয়াঙ্কা নস্কর ভারতের হাওড়া জেলার শ্যামপুর থানার গোপীনাথপুর গ্রামের প্রতাব নস্করের মেয়ে।

পুলিশ জানায়, প্রিয়াঙ্কা নস্করের সঙ্গে বাংলাদেশের নারায়ণগঞ্জের এক যুবকের মোবাইল ফোনের মাধ্যমে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। কয়েক মাস মোবাইল ফোনে প্রেমের পরে ২০২২ সালের ৩ অক্টোবর ভারত থেকে অবৈধভাবে ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত দিয়ে দালালের সহযোগিতায় বাংলাদেশে প্রবেশের চেষ্টা করেন। সেই সময় তিনি মহেশপুর বিজিবি-৫৮ সদস্যদের হাতে আটক হন।

আটকের পর তাকে ঝিনাইদহ জেলা আদালতে হাজির করলে আদালত ২ বছরের সাজা প্রদান করেন। সাজা শেষে বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ইন্ডিয়ান হাইকমিশনের মাধ্যমে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে তাকে তার পরিবারের সদস্য বাবা, মা ও দিদির কাছে হস্তান্তর করা হয়েছে।

দুই দেশের পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে অংশ নেন বিজিবির দর্শনা সীমান্ত আইসিপি ক্যাম্পের কমান্ডর সুবেদার মোস্তফা মিয়া, ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিকুর রহমান, কাস্টমস ইন্সপেক্টর কাবিল সাদিক, দর্শনা থানার এসআই ফাহিম হাসান, ঝিনাইদহ জেল পুলিশ সদস্যরা। ভারতের পক্ষে উপস্থিত ছিলেন বিএসএফর গেদে ক্যাম্প কমান্ডার এসি তাপশসর, ইমিগ্রেশন ইনচার্জ সঞ্জীব কুমার, কাস্টমস কর্মকর্তা আরপি জাদব, কৃষ্ণগঞ্জ থানার এএসআই তন্ময় দাস ও এনজিও কর্মী চিত্তরঞ্জন রায় প্রমুখ।

কোম্পানীগঞ্জে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে বহাল রাখার দাবিতে স্মারকলিপি প্রদান

এমরান আলী, কোম্পানীগঞ্জ প্রতিনিধি : কোম্পানীগঞ্জের জালিয়ারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রউফ-কে বহাল রাখার দাবি এলাকাবাসীর। আজ রবিবার দুপুরে এলাকার সচেতন নাগরিকদের পক্ষ থেকে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

উল্লেখ্য, জালিয়ারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা অঞ্জনা দেবী দায়িত্বে কর্মরত থাকাকালে বিভিন্ন অনিয়ম, শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে অসদাচরণ এবং শিক্ষার পরিবেশ নষ্ট করেন বলে অভিযোগ উঠে। শিক্ষিকা অঞ্জনা দেবী ২০১২ সালে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি, দাতা সদস্য, স্কুলের শিক্ষকসহ ০৭ জনের বিরুদ্ধে জিডি দায়ের ও পত্রিকা কাটিং করেন। সে সময় তদন্তে জিডির অভিযোগের পক্ষে কোন সত্যতার প্রমাণ না পাওয়ায় সংশ্লিষ্ট কোম্পানীগঞ্জ থানা কর্তৃপক্ষ অভিযোগটি খারিজ করে প্রতিবেদন দেন।তখন এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার আশংকায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস শিক্ষিকা অঞ্জনা দেবীকে ডেপুটেশনে সিলেট সদর উপজেলার মইয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দায়িত্ব দেন।

৫ বছর পর ২০১৭ সালে উক্ত শিক্ষিকার ডেপুটেশন বাতিল হলে তিনি আবারও নিজ কর্মস্থল জালিয়ারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফিরে আসেন। তখন তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকার দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন। সম্প্রতি তিনি জনৈক আব্দুল্লাহ আল মামুনের প্ররোচনায় বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রউফের বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত হন এবং নিজে পুনরায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকের দায়িত্ব নিতে উর্ধ্বতন শিক্ষা কর্মকর্তাদের কাছে ইচ্ছা প্রকাশ করেন।

বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রউফকে বহাল রাখার দাবিতে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিসে স্মারকলিপি প্রদান শেষে উপজেলা পরিষদ মাঠে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন স্কুল ম্যানেজিং কমিটির সাবেক সহ-সভাপতি জাফরুল ইসলাম বাবুল, সাবেক মেম্বার শাহনুর আলী, সেবুল আহমদ, আব্দুল কদ্দুস, সাবেক ছাত্র হুজ্জাতুল ইসলাম। এ সময় এলাকাবাসীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

পরে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সরেজমিনে জালিয়ারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন ও জরুরি বৈঠক করেন এবং পরবর্তী প্রধান শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত সহকারী শিক্ষক সাজ্জাদুর রহমানকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেন।

গাজীপুরে গার্মেন্টস কারখানায় নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে কারখানার মালিক, শ্রমিক ও এলাকাবাসীর যৌথ উদ্যোগে মানববন্ধন

এম আমজাদ খান : ৫ সেপ্টেম্বর সকালে গাজীপুর মহানগরর ৩৪নং ওয়ার্ডের ডেগেরচালা রোডের মহাসড়কের মাথায় গার্মেন্টস কারখানায় ভাঙচুর ও মহাসড়ক অবরোধের প্রতিবাদে মালিক, শ্রমিক ও এলাকাবাসীর যৌথ উদ্যোগে শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় সেনাবাহিনীর টহলরত টীম, পুলিশ ও সাংবাদিকদের পক্ষ থেকে মানববন্ধনে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানানো হয়।

শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠানে স্থানীয়দের পক্ষ থেকে হাজী এমএ হামিদ বলেন, কিছু কুচক্রীমহল ড. ইউনূসের সরকারকে বেকায়দা ফেলার জন্য শান্তিপূর্ণ গার্মেন্টস সেক্টরকে অশান্ত করার জন্য শ্রমিকদের নামে বহিরাগত শ্রমিক ও বাকশালের দোসরদের দিয়ে এই অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। আজ ছাত্র, জনতা, মালিক, শ্রমিক ও এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়েছে। এই পরিস্থিতি থেকে পরিত্রাণের একমাত্র উপায় তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা। তারই অংশ হিসেবে আজকে শান্তিপূর্ণ কর্মসূচি পালিত হয়েছে।

সেপাল গ্রুপের সিনিয়র অফিসার এইচ আর এডমিন মশিউর রহমান বলেন, আজ আমরা মালিক, শ্রমিক ও এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়েছি। কোন কুচক্রী মহলের ফাঁদে আমরা পা দিব না, আমরা ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার প্রতিশ্রুতি নিয়ে আপনাদের সকল মহলের সহযোগিতা কামনা করছি।

এসময় উপস্থিত ছিলেন কারখানার নেতৃবৃন্দের মধ্যে সেপাল গ্রুপের সিনিয়র এইচ আর এডমিন এরশাদুল আলম, বিকেসির ডিরেক্টর গোলাম কিবরিয়া, সিনিয়র ম্যানেজার এডমিন শিব্বির আহমেদ ও নজরুল ইসলাম, দ্বীপ নিটের মুসাব্বির হোসেন মীর, ইন্ডোসোর সোয়েটার লি. এর ম্যানেজার এডমিন শফিকুল ইসলাম, ফিন বাংলার এইচ আর এডমিন শাহিনুর রহমান শাহিন প্রমুখ।

স্থানীয়দের মাঝে উপস্থিত ছিলেন মোকলেছুর রহমান, শাহজাহান সরকার, হাজী কফিল উদ্দিন ও ওসমান খানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।