Advertisement

পূর্ব শত্রুতার জেরে গাজীপুরে বসতবাড়ীতে হামলা ভাঙচুর লুটপাট আহত-৫

পূর্বশত্রুতার জেরে গাজীপুর মহানগরীর গাছা থানার ৩২নং ওয়ার্ডের মৈরান এলাকায় একটি পরিবারের ৫ সদস্যের উপর হামলা ও বাড়িঘর ভাঙচুরসহ লুটপাটের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার (২৭আগস্ট) সকালে এ ঘটনা ঘটে।

ঘটনায় ভূক্তভূগী পরিবারের ইসমাইল (৪০) নামে এক ভুক্তভোগী সদস্য বাদী হয়ে মহানগরীর গাছা মেট্রোপলিটন থানায় ৮ জনের নাম উল্লেখ করে একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন গত মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল সাড়ে দশটায় ভূক্তভূগী মৈরান এলাকায় তার নিজ বাড়ীর সামনে অবস্থান করাকালীন মহানগরীর ৩২নং ওয়ার্ডের মৈরান এলাকার সিরাজ মিয়ার ছেলে সফর আলী (৫৮), সফর আলীর ছেলে রিটন মিয়া (৪২), মৃত সিরাজ মিয়ার দুই ছেলে শুক্কুর আলী ওরফে বিমল (৪৪) ও শ্যামল মিয়া (৪৭), সফর আলীর ছেলে খোকন মিয়া (৪০), মৃত তাহের আলীর ছেলে ইমন আলী (২০), রিটন এর ছেলে সাজ্জাদ (২১), মনির হোসেন এর ছেলে হাসানসহ (২২) আরও অজ্ঞাত নামা ৮/১০ জন সন্ত্রাসী প্রকৃতির লোক এ হামলায় অংশ নেয়।

প্রতিপক্ষরা ভূক্তভূগী পরিবারের সদস্যদের উপর দেশীয় বিভিন্ন অস্ত্র ( রামদা, ছেন, চাপাতি, চাইনিজ কুড়াল, লোহার রড, লাঠিসোটা নিয়ে অতর্কিত হামলা চালায়। এসময় গুরুতর আহত হন ভূক্তভুগী পরিবারের কয়েকজন সদস্য। অভিযোগকারি উল্লেখ করেন অভিযুক্ত সফর আলীর হুকুমে শুক্কুর আলী ওরফে বিমল এর হাতে থাকা ধারালো রামদা দিয়ে ভূক্তভূগী ইসমাইলকে কোপ দেয়। সেই কোপ ফেরাতে গিয়ে ইসমাইলের জেঠাত ভাই আ. মতিন (৫০) দায়ের কোপে গুরুতর আহত হন। এসময় আব্দুল মতিন মাটিতে লুটিয়ে পড়লেও তাকে রড দিয়ে বেধম মারধর করা হয়।

এসময় মারধর ফেরাতে এসে গুরুতর আহত হন ইসমাইলের জেঠি বৃদ্ধা মোসা. রেজিয়া বেগম (৬০)। মারধর হতে রক্ষা করতে এগীয়ে এসে আহত হন ভূক্তভূগী অভিযোগকারির চাচাতো বোন মোসা. ইতি (২৬)। এসময় অভিযুক্ত ইমন ইসমাইলের বুক পকেট থেকে ১০হাজার টাকা ছিনিয়ে নেয়ারও অভিযোগ করেন। মারধর ঠেকাতে এগিয়ে আসেন ভূক্তভূগী ইসমাইলের সহদর বোন মোসা. রহিমা (৪২)। তাকেও লক্ষ্য করে ধারালো অস্ত্রাঘাতে আহত করে প্রতিপক্ষরা। এছাড়াও অভিযুক্তরা ভূক্তভূগীর বসত বাড়ীঘরে হামলা ও লুটপাট চালিয়ে প্রায় পাঁচ লক্ষাধিক (৫০০০০০) টাকার ক্ষয়ক্ষতি সাধন করেছে বলেও অভিযোগে উল্লেখ রয়েছে।

এঘটনায় দেশীয় অস্ত্রাঘাতে অন্তত ৫ জন গুরুতর আহত হয়ে চিৎকার চেচামেচির খবরে প্রতিবেশিদের সহায়তায় শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ভূক্তভূগী পরিবারের সদস্যরা। এ ঘটনা কাউকে জানিয়ে আইনের আশ্রয় গ্রহণ করলে তাদের প্রাণ নাশ পরবর্তী লাশ গুম করে ফেলারও হুমকি দেয় প্রতিপক্ষরা বলেও অভিযোগ শুত্রে জানা গেছে। ভূক্তভূগী পরিবার জানায় চিকিৎসা গ্রহণ পরবর্তী স্থানীয় গণ্যমান্যদের অবগত করে থানায় অভিযোগে কিছুটা বিলম্ব হলো।

অভিযোগ দেয়ার পর থেকে ভুক্তভোগী পরিবার আতঙ্কে দিনযাপন করছেন। রাস্তাঘাটে দেখা হলে প্রতিপক্ষরা বলেন, তোদের বাড়িতে গিয়ে মারধর করেছি কিছুই করতে পারলি না।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায় রিটন মিয়া ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের বতর্মান আহবায়ক সদস্য। একাধিক ডাকাতি মামলার আসামি।

এ ঘটনার সুষ্ঠ তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করে দোষীদের আইনের আওতায় দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন ভূক্তভূগী পরিবারের স্বজনরা।

এ বিষয় গাছা থানার তদন্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, উভয় পক্ষের অভিযোগ তদন্ত করে সত্যতা পেয়েছি। এ বিষয় মামলা করার জন্য বললে উভয় পক্ষ কিছু দিন সময় নেন বলে আমাদের জানান।

গাজীপুরে গার্মেন্টস কারখানা ভাংচুর, নৈরাজ ও মহাসড়ক অবরোধের প্রতিবাদে বিএনপি’র অবস্থান কর্মসূচি

এম. আমজাদ খান :  ৩ সেপ্টেম্বর গাজীপুরের বিভিন্ন গার্মেন্টস কারখানা ভাংচুর, নৈরাজ্য ও মহাসড়ক অবরোধের প্রতিবাদে গাজীপুর মহানগর বিএনপি অবস্থান কর্মসূচি পালন করেন।

টংগী পশ্চিম থানা বিএনপি’র উদ্যোগে বিসিক মোড়ে, মহানগরের গাছা থানার উদ্যোগে মালেকের বাড়িতে, বাসন থানার উদ্যোগে চান্দনা চৌরাস্তার শাপলা ম্যানসনের সামনে ও শালনা রোডের ইউটা ফ্যাশনের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করা হয়।

এসকল অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র গাজীপুর মহানগরের সাধারণ সম্পাদক, গাজীপুরের সাবেক মেয়র অধ্যাপক এম এ মান্নান এর ছেলে মঞ্জুরুল করিম রনি উপস্থিত ছিলেন।

এসময় অবস্থান কর্মসূচি চলাকাল বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ বিভিন্ন কলকারখানার মালিক, কর্মকর্তা, শ্রমিকদের সাথে কর্মপরিবেশ নিয়ে কথা বলেন, গার্মেন্টস সেক্টরের স্থিতিশীলতা যাতে নষ্ট না হয় তার জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এসব পথ সভায় মঞ্জুরুল করিম রনি বলেন, আওয়ামীগ ক্ষমতা হারিয়ে আজ পাগল হয়ে যাচ্ছে। তারা এ সরকারকে অস্থিতিশীল করার জন্য নানা তালবাহানা খুঁজছে। ইতিমধ্যে তারা আনসার হয়ে সচিবালয় ঘেরাও করেছে, রিকশাচালক হয়ে শাহবাগে অবস্থান করছে। এখন তারা বহিরাগতদের দিয়ে গার্মেন্টস ফ্যাক্টরিতে অস্থিতিশীলতা সৃষ্টি করার জন্য পায়তারা করছে। এর পিছনে আওয়ামী লীগের পেতাত্মারা কাজ করছে। বাকশালীদের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে মালিক, কর্মচারী, ছাত্র জনতা, দেশপ্রেমিক সেনাবাহিনী, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও সাধারণ পুলিশকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলব ইনশাল্লাহ।

তিনি আরো বলেন, আজ গাজীপুর মহানগর বিএনপি দেশনায়ক তারেক জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ, তারেক জিয়ার নির্দেশে মহানগরের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে আমরা অবস্থান কর্মসূচি পালন করছি। আজ কোথায়ও কোন অপ্রীতিকর ঘটনা ঘটে নাই। আমরা শুনেছি মালেকের বাড়িতে ঘটতেছিল, দেশপ্রেমিক সেনাবাহিনীর নেতৃত্বে প্রতিহত করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা এ সরকারকে সময় দিতে চাই। এই সরকার নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে যে সময় লাগে আমরা সরকারকে সহযোগিতা করবো।

এসময় আরো উপস্থিত ছিলেন বিএনপির গাজীপুর মহানগরের যুগ্ম আহবায়ক সুরুজ আহম্মেদ, কাউন্সিল হান্নান মিয়া হান্নু, কাউন্সিল হাসান আজমল ভূইয়া, গাজীপুর মহানগর বিএনপি’র সাবেক সহ-সভাপতি আকম মোফাজ্জল হোসেন, সাবেক কাউন্সিলর তানভীর হোসেন, কাউন্সিলর শাহীন আলম, বিএনপি নেতা আখতার হোসেন, বাসন মেট্রো থানার সভাপতি তানভীর সিরাজ, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, টংগী পশ্চিম থানার সভাপতি জাবেদ সরকার সুমন, সাধারণ সম্পাদক গাজী সালাউদ্দিন, বিএনপি সদর মেট্রো থানার সভাপতি এড. মেহেদী হাসান এলিছ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম টুটুল, সিনিয়র সহ-সভাপতি এমএ খালেক আকন্দ, যুবদল সদস্য সচিব মাহমুদ হাসান রাজু, যুগ্ম আহবায়ক সবুর ও প্রবাল, কৃষক দলের আহবায়ক খান জাহিদুল ইসলাম, সদস্য সচিব আতাউর রহমান, মহানগর ছাত্র দল সভাপতি রোকনুজ্জামান শুক্কুর, সাধারণ সম্পাদক মিরন, জেলা ছাত্রদল সভাপতি জাফর ইকবাল জনি প্রমুখ।