Advertisement

বাগেরহাটে শেখ হাসিনার বিচারের দাবীতে বিএনপির অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনার বিচারের দাবীতে বাগেরহাটে অবস্থান কর্মসূচি পালন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন বিএনপি। 

বাগেরহাট জেলা বিএনপির আয়োজনে বুধবার সকাল ১১টায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এই  অবস্থান কর্মসূচি পালন করা হয়।

বাগেরহাট পৌরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে শহীদ মিনার চত্বরে এসে জড়ো হয় নেতাকর্মীরা।

অবস্থান কর্মসূচির শুরুতে জাতীয় ও দলীয় সংগীত পরিবেশন করা হয়।

সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক এটিএম আকরাম হোসেন তালিম, সদস্য সচিব মোজাফফর রহমান আলম, জেলা বিএনপির সাবেক সভাপতি এম সালামসহ আরো অনেকে। বক্তারা ছাত্র-জনতার উপর গুলি চালিয়ে গণহত্যার দায়ে শেখ হাসিনার বিচারের দাবী জানান।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে আশ্রয় না পেয়ে সৌদি আরবে আশ্রয় প্রার্থনা হাসিনার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েও কোনো কাজ না হওয়ায় উভয় সংকটে পড়েছেন বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপাতত পালিয়ে ভারতে আশ্রয় নিলেও কতদিন সেখানে থাকা যাবে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

এরই মধ্যে শোনা যাচ্ছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রাজনৈতিক আশ্রয়ের জন্য চেষ্টা করেছেন হাসিনা। তবে বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান বলেছেন, সৌদিতে হাসিনার আশ্রয় চাওয়া সম্পর্কে অবগত নন তিনি।

শেখ হাসিনা সৌদিতে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে খবর প্রকাশ হয়েছে। এ বিষয়ে রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘এরকম কিছু আমি শুনিনি’।

বুধবার (১৪ আগস্ট) অন্তবর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে  সৌজন্য সাক্ষাৎ শেষে এ তথ্য জানান সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ।

কোটা আন্দোলন ঘিরে ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে গেছেন শেখ হাসিনা। তৃতীয় কোনো দেশে না যাওয়া পর্যন্ত তাকে সময় দেয়া হয়েছে বলে সর্বদলীয় বৈঠকে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বিভিন্ন গণমাধ্যমের খবরে প্রকাশ, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আবেদন করে কাজ হয়নি হাসিনার। তাই তৃতীয় কোনো দেশে পাড়ি জমাতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন তিনি। এতে ভারত সরকারও সহায়তা করছে। হাসিনার পরবর্তী পরিকল্পনা কী, তা তিনি ভারত সরকারকে জানালে সেই অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।