Advertisement

কাপ্তাই হ্রদে গোসল করতে নেমে ২ বন্ধুর সলিল সমাধি; আহত-১

আলমগীর মানিক, রাঙামাটি : কাপ্তাই হ্রদে গোসল করতে নেমে পানির নীচে তলিয়ে দুই কিশোরের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মৃত দু’জন হলো অর্ণব চৌধুরী (১৫) ও এডিশন সাহা (১৬)।
এই ঘটনায় গুরুত্বর আহত শিবম দাশ গুপ্ত নামের আরো একজনকে মুমূর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিকেলে রেফার্ড করেছে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।
শুক্রবার দুপুর সাড়ে ১২ টার দিকে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে। হতাহত তিনজনই বন্ধু বলে জানা গেছে। রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শওকত আকবর খান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
স্থানীয় প্রত্যক্ষদর্শিরা জানিয়েছেন, শুক্রবার দুপুরে তিন কিশোর বন্ধু রাঙামাটি শহরের তবলছড়িস্থ ভূট্টোর স’মিলের সামনের সিঁড়ি ঘাটে কাপ্তাই হ্রদে গোসল করতে নেমে পানির নীচে তলিয়ে যায়।
এসময় স্থানীয়রা বিষয়টি দেখেই তিনজনকে খুঁজতে পানিতে নেমে পড়ে। ঘন্টা খানেকের মধ্যেই তিনজনকে উদ্ধার করে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক অর্ণব চৌধুরী ও এডিশন সাহাকে মৃত ঘোষণা করেন। এসময় মুমুর্ষ অবস্থায় শিবম দাশ গুপ্তকে চট্টগ্রাম মেডিকেলে রেফার্ড করে।
জানা গেছে, মারা যাওয়া অর্ণব চৌধুরী রাঙামাটি শহরের তবলছড়িস্থ ৪নং ওয়ার্ডের মাস্টার কলোনীর মৃত বাবুল চৌধুরীর সন্তান। আর এডিশন সাহা আর্ট কাউন্সিল কলোনীর অমিত সাহার সন্তান। এছাড়াও আহত শিবম দাশ গুপ্ত ৩নং ওয়ার্ডের জেল রোড এলাকার নয়ন দাশের সন্তান।
শুক্রবার বন্ধের দিনে মর্মান্তিক এই ঘটনায় পুরো শহরেই শোকের ছায়া নেমে আসে।

আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস ২০২৪ ; ৪০ লাখ গৃহকর্মীকে শ্রমআইনে অন্তর্ভুক্তির আহ্বান অক্সফ্যামের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : বাংলাদেশের প্রায় ৪০ লাখ গৃহকর্মীকে শ্রমআইনে অন্তর্ভুক্তির মাধ্যমে ‘শ্রমিক’ হিসেবে স্বীকৃতির আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফ্যাম। আন্তর্জাতিক গৃহকর্মী দিবস ২০২৪ উপলক্ষে রাজশাহীতে গৃহকর্মীদের অধিকার রক্ষায় আয়োজিত র‍্যালি, পথসভা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এই আহ্বানসহ ৯টি দাবি তুলে ধরে প্রতিষ্ঠানটি। সোমবার রাজশাহী শহরে আয়োজিত এই অনুষ্ঠানে যুক্ত হন ‍দুই শতাধিক গৃহকর্মী, সরকারী কর্মকর্তা, উন্নয়ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
দিনব্যাপী আয়োজনে গৃহকর্মীদের সুরক্ষায় যে ৯টি দাবি তুলে ধরা হয়েছে সেগুলো হলো; শ্রম আইনে গৃহকর্ম পেশাকে অন্তর্ভূক্ত করা; গৃহকর্মীদের সামাজিক মযার্দা ও রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়া; গৃহকর্মে শিশুশ্রম সম্পূর্ণরূপে বন্ধ করা; গহকর্মীদের প্রতি সকল প্রকার নির্যাতন বন্ধ করা; গৃহকর্মীদের নির্ধারিত কর্মঘন্টা, সাপ্তাহিক ছুটি, ন্যূনতম মজুরী নির্ধারণ করা, ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ এর যথাযথ বাস্তবায়ন; গৃহকর্মীদের শোভন কাজ সংক্রান্ত আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থন, গৃহকর্মীদের মর্যাদা ও অধিকার সুরক্ষায় কাযর্কর উদ্যোগ গ্রহণ  এবং গৃহকর্মীর উপর নির্যাতনকারীর দ্রুত শাস্তির প্রক্রিয়া সম্পন্ন করা।
গৃহকর্মীদের অধিকার রক্ষায় আযোজিত র‌্যালী ও পথ সভার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তিনি বলেন, ‘গৃহকর্মীরা সমাজের বিচ্ছিন্ন কোন অংশ নয়। আমরা দেখেছি গৃহকর্মীরা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। বৈষম্য ও নির্যাতনের  শিকার হলেও তারা সঠিক বিচার পান না। গৃহকর্মীরা নিয়োগের সময় কোনো চুক্তিপত্র পান না; দেয়া হয় না নির্ধারিত ছুটি। মাতৃত্বকালীন ছুটিও তাদের নেই। গৃহকর্মীদের পিছিয়ে রেখে টেকসই উন্নয়ন নিশ্চিত সম্ভব নয়। তাই গৃহকর্মীদের সংবেদনশীল আচরণ এবং প্রাতিষ্ঠানিক পেশায় যুক্ত করতে সকলকে কাজ করা জরুরি।’
পথসভায় গৃহকর্মী মর্জিনা সুলতানা বলেন, ‘আমরা আপনার পরিবারের দায়িত্ব নিই বলেই  নিশ্চিন্তে কাজ করতে পারেন। তবে আপনারা  আমাদের প্রাপ্য দিতে চান না। ৯৩ শতাংশ গৃহকর্মী মাতৃত্বকালীন ছুটি পান না।”   গৃহকর্মীর উপর নির্যাতনের আইনি কার্যক্রম সম্পন্নে হয়রানির বিষয়টি তুলে ধরে তিনি আরো বেলন, “শ্রমিক হিসেবে কাজ করেও নিজেদের শ্রমিক বলতে পারি না। কারণ আমরা শ্রমআইনেই অন্তভুক্ত নই।” আমরা গৃহকর্মকে শ্রমআইনের অন্তর্ভুক্তি চাই।”
র‍্যালি ও পথসভা শেষে ‘গৃহকর্মী পেশায় নিয়োজিত নারী শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায়: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে অক্সফ্যাম ও সহযোগী প্রতিষ্ঠান। ওই অনুষ্ঠানে মূল প্রবন্ধের উপস্থাপন করেন অক্সফ্যাম ইন বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়ক তারেক আজিজ। । বিশ্বব্যাংকের ২০২১ এর তথ্য তুলে ধরে তিনি বলেন, ‘দেশের ৪০ লাখ গৃহকর্মীর কাজের মূল্য প্রায় ৪ বিলিয়ন ডলার। যা জিডিপির অন্তর্ভুক্ত নয় ।  এছাড়াও সুনীতি প্রকল্পের পরিচালিত ২০২২ এর গবেষণার প্রাপ্ত ফলাফল অনুযায়ী, দেশের ৮৪ শতাংশ গৃহকর্মী দারিদ্র্যসীমার নীচে বাস করেন। ৮৭ শতাংশ  অনাবাসিক/খন্ডকালীন গৃহকর্মী কোনো সাপ্তাহিক ছুটি পান না। মাতৃত্বকালীন ছুটি পান না ৯৩ শতাংশ এবং কোনো গৃহকর্মীর নিয়োগপত্র নেই।’
গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) জনাব মো. রশীদুল হাসান, পিপিএম, উপস্থিত ছিলেন। তিনি গৃহকর্মীদের সামাজিক মর্যাদা নিশ্চিতে সমন্বিত উদ্যোগ গ্রহণ করার ক্ষেত্রে ক্ষেত্রে সরকারি-বেসরকারি উদ্যোগোর পাশাপাশি নাগরিকসমাজকেও এগিয়ে আসার আহ্বান জানান।
অনুষ্ঠানগুলোতে অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, বিভাগীয় শ্রত অধিদপ্তরের উপপরিচালক মো. শফিকুল ইসলাম, সুজনের সভাপতি সফিউদ্দিন আহমেদ, রাসিক কাউন্সিলর কামরুজ্জামান কামরু, গৃহকর্মিদের পক্ষে কুলসুম খাতুন, জান্নাতুল ফেরদৌসসহ বিভিন্ন পেশাজীবীর প্রতিনিধিবৃন্দ।
উল্লেখ্য, ২০১১ সাল থেকে প্রতি বছর জুন মাসের ১৬ তারিখ গৃহকর্মীদের সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে আন্তর্জাতিক গৃহকর্মী দিবস পালিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছর মাসব্যাপী দেশের বিভিন্ন অঞ্চলে প্রচারণা ও কার্যক্রম পরিচালনা করছে অক্সফ্যাম। ইতোমধ্যে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই পেশায় নিয়োজিত প্রায় ১৮,০০০ নারী গৃহকর্মীদের পেশাগত ও জীবন দক্ষতা উন্নয়নের মাধ্যমে শোভন কাজের সুযোগ সৃষ্টি এবং সার্বিক জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

আন্দোলনরত ছাত্রদের উপর নারকীয় হামলা ও নির্যাতনের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে এবি পার্টির

স্টাফ রিপোর্টার : বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যনারে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর সরকারী দল ছাত্রলীগের নারকীয় হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।

আজ সোমবার এক বিবৃতিতে এবি পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরী ও সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, ছাত্ররা সরকারের করা প্রজ্ঞাপনের সপক্ষেই আন্দোলন করছিল। সরকার পক্ষের আইনজীবীরা আদালতে কোটা বাতিলের পক্ষেই যুক্তিতর্ক তুলে ধরার কথা। কিন্তু আশ্চর্যজনকভাবে সরকার দলীয় নেতারা বৈষম্যমূলক কোটার পক্ষে অবস্থান নিয়ে পরিস্থিতিকে জটিল করে তুলেছেন। সবশেষে জনসমর্থনহীন সরকারের প্রধানমন্ত্রী উস্কানিমূলক বক্তব্য দিয়ে ছাত্রদেরকে পরিকল্পিতভাবে উত্তেজিত করেছেন। আজ আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সরাসরি নির্দেশ দিয়ে ছাত্রলীগের অস্ত্রধারীদের সাধারণ ছাত্র-ছাত্রীদের উপর নৃশংস কায়দায় ঝাপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছেন। নেতৃবৃন্দ বলেন, বর্তমান ফ্যাসিবাদি সরকার সবসময় নির্যাতনের মাধ্যমে যৌক্তিক আন্দোলনকে দমন করে থাকে। এর আগে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত কিশোর ছাত্রদের ওপরও তারা ছাত্রলীগের হেলমেট বাহিনী লেলিয়ে দিয়েছিল। আজও একই রকমভাবে বিপুল সংখ্যক বহিরাগত কিশোর গ্যাং ও যুবলীগের চিহ্নিত সন্ত্রাসীদের দিয়ে দুই শতাধিক ছাত্র-ছাত্রীকে আহত করা হয়েছে। তারা ছাত্রীদের ওপরও নির্মম নির্যাতন চালিয়েছে এমনকি হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া আহত ছাত্রদের উপরও নির্দয় আক্রমণ করেছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ সরকারের প্রতি হামলা, মামলা, আদালতকে হীনস্বার্থে ব্যবহার ও দমন-পীড়নের পথ পরিহার করার দাবি জানান। পাশাপাশি অবিলম্বে সমাজের অনগ্রসর শ্রেণি, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধার সন্তানসহ আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা রেখে বাকী ৯৫ শতাংশ মেধাবীদের জন্য উম্মুক্ত করার মাধ্যমে

কোটা সংস্কারের যৌক্তিক দাবি মেনে নেওয়া এবং হামলাকারীদের বিচারের দাবি করেন।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা উত্তম হারবাল

বিশেষ প্রতিনিধি : দুর্ভাগ্যবশত আমরা কেউ ত্বকের ঝুলে পড়া রোধ করতে পারি না। কারণ এটি বার্ধক্যের একটি অংশ। সঠিক যত্নের অভাবেও ত্বক আগেভাগে বুড়িয়ে যেতে পারে। এই সমস্যা থেকে উত্তরণে রয়েছে প্রাকৃতিক উপায়। সঠিক যত্ন নিলে ত্বকের ভাঁজ কিংবা ঝুলে যাওয়া চামড়া ইত্যাদি সমস্যা দূর করা সম্ভব।

ত্বক কেন ঝুলে পড়ে? ‘জার্নাল অব কিউটেইনিয়াস প্যাথলজি’তে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানানো হয়, ‘ইলাস্টিন’ একটি প্রোটিন যা ত্বকে স্থিতিস্থাপকতা দান করে। বয়সের সঙ্গে ত্বকের ‘ইলাস্টিন’এর পরিমাণ কমে। ফলে কোমলতা ও নমনীয়তা হ্রাস পায়।

কোলাজেনের হ্রাসের ফলে ত্বকের নিচের চর্বিও কমে আর শারীরবৃত্তীয় পরিবর্তনের ফলে ত্বক সংকুচিত হয়। যে কারণে ত্বকে দেখা দেয় ভাঁজ ও ঝুলে পড়ার সমস্যা। প্রকৃতিতে এমন উপাদান আছে যা ত্বক টান টান করতে সহায়তা করে।

মধু : ত্বক ‘ডিটক্সিফাই’ বা দূষণমুক্ত করে, স্থিতিস্থাপকতা বাড়ায় ও ভাঁজ দূর করতে সহায়তা করে। পর্যাপ্ত পরিমাণ মধুর সঙ্গে সামান্য পানি যোগ করতে হবে। ত্বকের ভাঁজযুক্ত স্থানে মিশ্রণটি মেখে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

শসা : ‘ফিটোটেরাপিয়া’ সাময়িকীতে প্রকাশিত গবেষণা অনুযায়ী- শসাতে আছে ইলাস্টিন, হায়ালুরনিক অ্যাসিড এবং ত্বক আর্দ্র ও মসৃণ রাখার ক্ষমতা। শসার খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে এর রস আলাদা করে নিতে হবে। তুলার বলের সাহায্যে রস নিয়ে ত্বকে ব্যবহার করে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

ক্যাফেইন : কফিতে থাকা ক্যাফেইন ত্বককে বয়সভিত্তিক অক্সিডেটিভ চাপ থেকে সুরক্ষিত রাখে। ‘অক্সিডেটিভ মেডিসিন অ্যান্ড সেলুলার লংজিভিটি জার্নাল’-এ প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়- ক্যাফেইন অতিবেগুনি রশ্মির কারণে হওয়া বয়সের ছাপ কমাতে পারে। কফির বীজ পানি যোগ করে পেস্ট তৈরি করে আলতো করে ত্বকে গোলাকারভাবে ব্যবহার করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

অ্যালোভেরা : ত্বকের পরিচর্যায় সবচেয়ে উত্তম হারবাল অ্যালোভেরা। এর নির্যাসে আছে ত্বকের স্থতিস্থাপকতা বাড়িয়ে টানটান করার ক্ষমতা। এ ছাড়া কোলাজেন ও হায়ালুরনিক অ্যাসিড উৎপাদনে সহায়তা করে। অ্যালো-ভেরার পাতা থেকে জেল আলাদা করে নিতে হবে। সেটা ত্বকে ব্যবহারের পর ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৭১ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক : গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একটি ঘোষিত মানবিক এলাকায় ইসরায়েলের চালানো বিমান হামলায় অন্তত ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েল বলছে, তারা হামাসের এক জ্যেষ্ঠ নেতাকে লক্ষ্য করে এই হামলা চালিয়েছিল।

এই হামলায় ২৮৯ জনের বেশি মানুষ আহত হয়েছে। খান ইউনিসের নিকটবর্তী আল-মাওয়াসি এলাকায় হামলাটি চালায় ইসরায়েল।

ইসরায়েল আর্মি রেডিও ও দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, খান ইউনিসের পশ্চিমে আল-মাওয়াসি এলাকাকে নিরাপদ ঘোষণা করেছে ইসরায়েলি বাহিনী। সেখানেই একটি বাড়িতে গা ঢাকা দিয়েছিলেন মোহাম্মদ দেইফ। তবে হামলায় তিনি নিহত হয়েছেন কি না, তা নিশ্চিত নয়।

খান ইউনিসের হামাস কমান্ডার রাফা সালামাহকেও এই হামলায় লক্ষ্যবস্তু করা হয়েছিল। ইসরায়েলি সেনা কর্মকর্তা বলেছেন, গোয়েন্দা তথ্য সঠিকই ছিল।

তবে হামাস বলেছে, তাদের নেতাদের লক্ষ্যবস্তু করার দাবিটি পুরোপুরি মিথ্যা। হামাসে যোগ দেয়ার পর ৩০ বছরে সংগঠনটিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন মোহাম্মদ দেইফ। শেষ পর্যন্ত সামরিক প্রধানের দায়িত্ব পান। গাজায় হামাসের যে বিস্তৃত সুড়ঙ্গ রয়েছে, সেগুলো গড়ে তোলার পেছনে দেইফের হাত রয়েছে। সংগঠনটির সদস্যদের বোমা বানানোয় অভিজ্ঞ করে তুলেছেন তিনি। আত্মঘাতী বোমা হামলায় অনেক ইসরায়েলির মৃত্যুর জন্য দায়ী করা হয় দেইফকে।

২০১৮তে কোটা আন্দোলনে নেতৃত্বদানকারী মেধাবী নেতারা বিসিএস পরীক্ষায় ফেল

স্টাফ রিপোর্টার : ২০১৮ সালে কোটা আন্দোলনে নেতৃত্বদানকারী মেধাবী নেতারা বিসিএস পরীক্ষায় ফেল করেছেন। সেই আন্দোলনে অংশগ্রহণকারীদের তালিকা সামাজিকযোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। প্রকাশিত হয়েছে সবার নাম ও রাজনৈতিক পরিচয়ের আমলনামা। এতে দেখা গেছে, আন্দোলনকারীদের যারা বিসিএসে অংশগ্রহণ করেছেন, তাদের অধিকাংশই এই পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। বিসিএসে অংশ নেয়া ২০১৮ সাল থেকে কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্বদানকারীদের একটি তালিকা এখানে তুলে ধরা হলো-

১। নুরুল হক নুর, আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইংরেজি বিভাগ, তৎকালীন রাজনৈতিক মতাদর্শ: ছাত্রলীগ।

২। আখতার হোসেন, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, আইন বিভাগ, আহ্বায়ক, তৎকালীন রাজনৈতিক মতাদর্শ: গণতান্ত্রিক ছাত্রশক্তি।

৩। তারেক রহমান, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, আইন বিভাগ, তৎকালীন রাজনৈতিক মতাদর্শ: অরাজনৈতিক।

৪। হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইসলামিক স্টাডিজ (২০১২-২০১৩ শিক্ষাবর্ষ), সহ-সভাপতি, ছাত্রলীগ মহসিন হল, শাখা।

৫। ফারুখ হাসান, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (২০১২-২০১৩ শিক্ষাবর্ষ), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, এসএম হল শাখা ছাত্রলীগ।

৬। মো. রাশেদ খান, যুগ্ম-আহ্বায়ক, ছাত্র অধিকার পরিষদ, কেন্দ্রীয় কমিটি, সূর্যসেন হল, ঢাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্যাংকিং বিভাগ (২০১২-২০১৩ শিক্ষাবর্ষ), ছাত্র অধিকার পরিষদ।

৭। ফাহাদ তানভীর নাঈম, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ (২০১২-২০১৩ শিক্ষাবষ), উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক, জহুরুল হক শাখা, ছাত্রলীগ।

৮। এ টি এম সোহেল, যুগ্ম-আহ্বায়ক, কোটা সংস্কার আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইংরেজি, ১০তম ব্যাচ, তৎকালীন রাজনৈতিক মতদর্শ:  ছাত্রলীগ।

৯। মো. রাইসুল ইসলাম নয়ন, সমন্বয়ক, কোটা সংস্কার আন্দোলন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্যবস্থাপনা, ৯ম ব্যাচ, তৎকালীন রাজনৈতিক মতদর্শ:  ছাত্রলীগ।

১০। সাদ্দাম হোসেন পাটোয়ারী, সদস্য, কোটা সংস্কার আন্দোলন, কবি নজরুল হল, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগ, দ্বিতীয় বর্ষ। তৎকালীন রাজনৈতিক মতদর্শ: অরাজনৈতিক।

১১। মাসুদ মোন্নাফ রাবি, আব্দুল লতিফ হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী স্টাডিজ বিভাগ, মাস্টার্স, তৎকালীন রাজনৈতিক মতাদর্শ: ছাত্রলীগ।

১২। মো. আরেফিন রাবি, বঙ্গবন্ধু হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ৩য় বর্ষ। যুগ্ম সাধারণ সম্পাদক, ছাত্রলীগ রাবি।

১৩। রেজাউল আলম রাজ রুয়েট, শহীদ শহিদুল ইসলাম হল, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ম্যাকানিক্যাল ইঞ্জি. বিভাগ, ৪র্থ বর্ষ।  তৎকালীন রাজনৈতিক মতদর্শ:  ছাত্রলীগ।

১৪। আরিফুল ইসলাম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবলিক) ফুড টেকনোলজি বিভাগের অনার্স ৪র্থ বর্ষের ছাত্র।  তৎকালীন রাজনৈতিক মতদর্শ:  ছাত্রদল।

যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার নেটওয়ার্ক নিয়ারস্ নির্বাহী কমিটির  সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার  নিয়ে  কর্মরত  এনজিওদের  শীর্ষ সমন্বয়কারী সংগঠন  “নেটওয়ার্ক ফর  এডোলোসেন্ট রিপ্রোডাক্টিভ হেলথ্ রাইটস্ এন্ড সার্ভিসেস্  (নিয়ারস্) কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
মোহাম্মদপুর (ঢাকা) আদাবর রোডস্হ মেরীস্টোপ্স্ বাংলাদেশ প্রধান কার্যালয়ে ১৩ জুলাই/২৪ (শনিবার) সকাল ১০ টায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মেরীষ্টোপস্ বাংলাদেশ এর দেশীয় পরিচালক কিশোয়ার ইমদাদ।
মেরীস্টোপস্ এডভোকেসী বিভাগের অপারেশন লীড অফিসার মান্জুম নাহার এর সঞ্চালনায় নিয়ারস্ সভাপতি কেয়ার বাংলাদেশের  হেড অব হেলথ্  এক্টিং ডেপুটি কান্ট্রি ডিরেক্টর  ডা. ইখতিয়ার উদ্দিন খন্দকার এতে সভাপতিত্ব করেন।
বক্তব্য রাখেন ভাইস্ চেয়ারম্যান (বিউক নির্বাহী প্রধান) কাজী শামসুল আলম, ভাইস চেয়ারম্যান (মিরর চীফ) ইমতিয়াজ  পাভেল, ট্রেজারার (পিএসটিসি প্রোগ্রাম অফিসার) কানিজ গোফরানি কোরায়েশি কান্তি, এক্সিকিউটিভ মেম্বার (কাইডস্  নির্বাহী পরিচালক) শাহ সারওয়ার জাহান, এক্সিকিউটিভ  মেম্বার (একলাব, নির্বাহী পরিচালক) সৈয়দ তারিকুল ইসলাম, এক্সিকিউটিভ মেম্বার (আর ডব্লিউ ডিও নির্বাহী পরিচালক) সমিতা বেগম মীরা, এক্সিকিউটিভ মেম্বার (সিডব্লিউএফডি- ইয়ুথ এন্ড এডোলোসেন্ট প্রোগ্রাম হেড) সানোয়ার হোসেন খান, এক্সিকিউটিভ মেম্বার (এডিআই সহকারী পরিচালক)  ইকবাল হোসেন।
সভায় নেটওয়ার্ক শক্তিশালী করা, সদস্য এনজিওদের ওয়্যথ নেয়াসহ আগামী দু’মাসের মধ্যে অডিট ও বার্ষিক প্রতিবেদন তৈরীসহ বার্ষিক  সাধারণ সভা অনুষ্ঠান আয়োজন  যথাযথভাবে সম্পন্ন করার জন্য মান্জুম নাহারকে আহ্বায়ক ও কাজী শামসুল আলম, ইমতিয়াজ পাভেল,  শাহ সারওয়ার জাহান ও কানিজ গোফরানী কোরায়েসী কান্তিকে সদস্য করে (৫) পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। মেরীষ্টোপস্ বাংলাদেশ জাতীয় সচিবালয় হিসেবে দায়িত্ব পালন ও নেটওয়ার্ক জোরদার করণে সার্বিক সহায়তার প্রতিশ্রুতি প্রদান করার পর সভাপতি  সভার সমাপ্তি ঘোষণা করেন।

টঙ্গীতে দারুর রহমান ইসলামিয়া মাদ্রাসায় কোরআন সবক প্রদান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কালিমুল্লাহ ইকবাল, টঙ্গী, গাজীপুর : পবিত্র আল কুরআনের জ্ঞান মহামূল্যবান সম্পদ। কোরআনের জ্ঞান ও তার তিলাওয়াতের তাওফিক আল্লাহর অনন্য নিয়ামত। কোরআন তিলাওয়াতকারীরা আল্লাহর পরিজন এবং তাঁর বিশেষ বান্দা।

গাজীপুর মহানগরের ৪৪ নং ওয়ার্ড গোপালপুর এলাকায় দারুর রহমান ইসলামিয়া মাদ্রাসায় ১৩ জুলাই শনিবার সকাল ১১ টায় কোরআন সবক প্রদান ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

মাদরাসার প্রতিষ্ঠাতা মুফতি আব্দুর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন টঙ্গী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, টঙ্গী পূর্ব থানা যুবলীগ নেতা মোহাম্মদ নাজমুল হুদা, ইসলামী ব্যাংক কর্মকর্তা মো. আব্দুল বাছির।

আলোচনা সভায় বক্তারা বলেন, কোরআন সর্বশেষ ঐশী গ্রন্থ। আল্লাহ কোরআনকে কিয়ামত পর্যন্ত আগত মানুষের জন্য মনোনীত করেছেন এবং পৃথিবীর শেষদিন পর্যন্ত রক্ষার অঙ্গীকার করেছেন। মুসলিম সমাজ ও রাষ্ট্রে কুরআনের ধারক বাহকদের বিশেষ মর্যাদা রয়েছে।

হাফেজরা সর্বশ্রেষ্ঠ বাণী কোরআনের ধারক। শিক্ষকসহ এ প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার সাথে যারা জড়িত তাঁদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন অতিথিরা।

সবক প্রদান অনুষ্ঠান শেষে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সকলের জন্য দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ক্বারী মাওলানা আমির হোসেন।

কোরআন সবক অনুষ্ঠানে মাদ্রাসার শিক্ষার্থী মো. জুনায়েদ হোসেন, মো. রিফাত হোসেন, মোছা. রুমানা আক্তার, মোছা. হাবিবা আক্তার, মোছা. মারিয়া আক্তারকে পবিত্র কোরআনের সবক প্রদান করা হয়।

দিনাজপুরের ফুলবাড়ী‌ রামকৃষ্ণ সেবাশ্রমের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

নয়নকে যুবদলের সম্পাদক করায় রবিন চৌধুরীর নেতৃত্বে ভোলায় স্বেচ্ছাসেবক দলের আনন্দ মিছিল

আশিকুর রহমান শান্ত, ভোলা প্রতিনিধি : বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় সংসদের নবগঠিত কমিটিতে ভোলার কৃতি সন্তান নুরুল ইসলাম নয়নকে সাধারণ সম্পাদক মনোনীত করায় বিএনপির চেয়ারপার্সন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মুনতাসির আলম রবিন চৌধুরীর নেতৃত্বে আনন্দ মিছিল করেছে ভোলা জেলা স্বেচ্ছাসেবক দল।

জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মুনতাসির আলম রবিন চৌধুরীর উদ্যোগে শনিবার (১৩ জুলাই) সকাল ১১ টায় জেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে এ আনন্দ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

এসময় শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ভোলা জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মুনতাসির আলম রবিন চৌধুরী।

আনন্দ মিছিলে উপস্থিত ছিলেন জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি জাকির হোসেন মনির, লুকূ চৌধুরী, এবি এস সালাম, যুগ্ম সম্পাদক শফি, কামাল মোল্লা, দপ্তর সম্পাদক হারুন অর রশিদ সুমন, জেলা সেচ্ছাসেবক দলের নেতা বশার চৌধুরী, সদর উপজেলা যুগ্ম আহ্বায়ক নাহিয়ান চৌধুরী, আলাউদ্দিন, পৌর যুগ্ম আহ্বায়ক মেহেদী হাসান, মনজুরসহ স্বেচ্ছাসেবক দলের সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৯ জুলাই) সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় যুবদলের কমিটি ঘোষণার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আব্দুল মোনায়েম মুন্না সভাপতি ও মোহাম্মদ নুরুল ইসলাম নয়নকে সাধারণ সম্পাদক করা হয়েছে।